ভোর ৫:৪৭ রবিবার ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ ৪ঠা জিলকদ, ১৪৪৫ হিজরি

হোম বিদেশ ৩ দফা দাবিতে রাস্তায় আফগান নারীরা

৩ দফা দাবিতে রাস্তায় আফগান নারীরা

লিখেছেন admin
Spread the love

‘শিক্ষা, কাজ, স্বাধীনতাসহ তিন দফা দাবিতে বিক্ষোভ করেছেন আফগানিস্তানের নারীরা। রোববার (২৯ মে) আফগানিস্তানের রাজধানী কাবুলে প্রায় ৩০ জন নারী বিক্ষোভ মিছিল করেছেন। খবর এএফপি।

এএফপির প্রতিবেদনে বরা হয়, কাবুলের একটি ব্যস্ত সড়কে হাতে লেখা প্ল্যাকার্ড হাতে বিক্ষোভ মিছিল বের করেন ওই নারীরা। এ সময় তারা মেয়ে স্কুলগুলো খুলে দেওয়া, কর্মসংস্থানের প্রতিবন্ধকতা ও মেয়েদের প্রতি দমনমূলক যাবতীয় নীতি প্রত্যাহারের দাবিতে স্লোগান দিতে থাকেন।

কয়েকশ মিটার এগোনোর পরই সাদা পোষাকের তালেবান রক্ষীদের বাধার কারণে কয়েকশ মিটার এগোনোর পরই সেই মিছিল থামাতে বাধ্য করেন নারীর। তালেবান রক্ষীরা মিছিলে উপস্থিত কয়েকজন নারীর কাছ থেকে মোবাইল ফোন ছিনিয়ে নিয়ে গেছেন বলে অভিযোগ উঠেছে।

ঝোলিয়া পার্সি নামের এক বিক্ষোভকার এ বিষয়ে এএফপিকে বলেন, মিছিল শেষে আমরা আমাদের পরবর্তী কর্মসূচি ঘোষণা করতে চেয়েছিলাম কিন্তু তালেবান রক্ষীদের কারণে তা সম্ভব হয়নি।

‘তারা মিছিল থেকে কয়েকজনের মোবাইল ফোন ছিনিয়ে নিয়ে গেছে, পাশাপাশি আমাদেরকে ছবি ও ভিডিও তুলতে বাধা দিয়েছে।’

গত বছর মার্চে আফগানিস্তানে দুই দশকের যুদ্ধের সমাপ্তি ঘোষণা করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ২৯ আগস্টের মধ্যে দেশটি থেকে সব মার্কিন ও ন্যাটো সেনা প্রত্যাহারের প্রতিশ্রুতিও দেন তিনি।

জো বাইডেনের এ প্রতিশ্রুতির পরই আফগানিস্তান দখলে অভিযান শুরু করে তালেবান, এবং ১৫ আগস্ট কাবুল দখলের মাধ্যমে জাতীয় ক্ষমতা হস্তগত করে।

চলতি মাসে আফগান নারীদের জন্য বোরকা বাধ্যতামূলক করা হয়েছে। তালেবানদের শীর্ষ নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদা বলেছেন, তালেবান প্রশাসন নারীদের ঘরে দেখতে চায়।

You may also like

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More